October 9, 2024, 4:19 pm

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন

প্রভাবশালী নারীর তালিকায় রোহিঙ্গা জেসমিন-কাশ্মিরি পারভীনা

প্রভাবশালী নারীর তালিকায় রোহিঙ্গা জেসমিন-কাশ্মিরি পারভীনা

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

এ বছর বিশ্বে অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকা তৈরি করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। আর এতে স্থান পেয়েছেন মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা পরিবারের সন্তান জেসমিন আখতার। এ ছাড়া আছেন ভারত অধিকৃত কাশ্মিরের পারভীনা আহাঙ্গার।

 

 

জেসমিন একজন রোহিঙ্গা নারী। তার জন্ম বাংলাদেশের একটি শরণার্থী শিবিরে। জন্মের কিছু দিন আগেই তার বাবা মারা যায়। এর পর শরণার্থী হিসেবে ব্রিটেনে যান তিনি।

 

ব্রিটেনে যাওয়ার পর ক্রিকেট খেলায় বিশেষ পারদর্শিতা দেখান জেসমিন। ব্র্যাডফোর্ড শহরে জেসমিন ও তার বন্ধুরা মিলে শুধু এশিয় বংশোদ্ভূত মেয়েদের একটি ক্রিকেট দল গড়ে তোলেন। এ বছর প্রথম স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপ নামে একটি ক্রিকেট টুর্নামেন্ট হয়। সেবামূলক উদ্দেশ্যে চালু করা এই টুর্নামেন্টে ইংল্যান্ড দলের খেলোয়াড় হিসেবে মনোনীত হন জেসমিন।

 

বিবিসিকে তিনি বলেন, মুক্ত মানুষ হিসেবে প্রতিটি নিঃশ্বাস আপনাকে আরো বেশি আনন্দ দেয়। সেই অনুভূতি কেমন তা আমি জানি।

 

এ তালিকায় আরও স্থান পেয়েছেন ভারত অধিকৃত কাশ্মিরের মানবাধিকার কর্মী পারভীনা আহাঙ্গার। ১৯৯০ সালে ভারতীয় সেনারা তার ১৭ বছর বয়সী ছেলে জাভেদ আহমেদকে ধরে নিয়ে যায়। তার পর থেকে আজও ছেলেকে খুঁজে ফেরেন তিনি।

 

ওই ঘটনার পর থেকে কাশ্মিরে অ্যাসোসিয়েশন অব প্যারেন্টস অব ডিসঅ্যাপেয়ার্ড পারসনস (এপিডিপি) শীর্ষক সংগঠনের নেতৃত্ব দিয়ে আসছেন পারভীনা।

 

এ ছাড়া তালিকায় অন্যদের মধ্যে আছেন পাকিস্তানের হাজরা সম্প্রদায়ের জলিলা হায়দার, ইরানের অ্যাথলেট কিমিয়া আলিজাদেহ, সুইডেনের জলবায়ু পরিবর্তন বিরোধী আন্দোলনকারী গ্রেটা থানবার্গ, রাশিয়ার দুর্নীতিবিরোধী কর্মী লিউবভ সোবোল।

Share Button

     এ জাতীয় আরো খবর